আজকাল ওয়েবডেস্ক: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) শুক্রবার (২৭ সেপ্টেম্বর, ২০২৫) নতুন নিয়ম জারি করেছে। নয়া নিয়ম অনুসারে ব্যাঙ্কগুলিকে মৃত গ্রাহকদের অ্যাকাউন্ট এবং লকার সম্পর্কিত দাবি ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে পারে। আরবিআই জানিয়েছে যে, বিলম্বিত নিষ্পত্তির ক্ষেত্রে মনোনীতদের ক্ষতিপূরণ দিতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে। এর অর্থ হল, যদি কোনও ব্যক্তির মৃত্যুর পরে মনোনীত ব্যক্তি নির্ধারিত সময়ের মধ্যে দাবি না পান, তবে ব্যাঙ্কগুলিকেও পৃথক ক্ষতিপূরণ দিতে হবে। নতুন নির্দেশিকাগুলির লক্ষ্য, মৃত গ্রাহকদের সঙ্গে সম্পর্কিত দাবি নিষ্পত্তির জন্য ব্যাঙ্কগুলির প্রক্রিয়া সহজ করা।
নতুন নিয়মগুলি ৩১ মার্চ, ২০২৬ সালের মধ্যে কার্যকর করা হবে
নতুন নিয়মগুলি গ্রাহক পরিষেবার মান উন্নত করার জন্য ডকুমেন্টেশনকেও মানসম্মত করে। কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, 'নতুন নির্দেশিকা, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (ব্যাঙ্কের মৃত গ্রাহকদের সম্মানে দাবি নিষ্পত্তি) নির্দেশিকা, ২০২৫ যত তাড়াতাড়ি সম্ভব কার্যকর করা হবে। এটি ৩১ মার্চ, ২০২৬ সালের মধ্যে কার্যকর করতে হবে।' এই নির্দেশাবলী মৃত গ্রাহকের নিরাপদ হেফাজতে রাখা আমানত অ্যাকাউন্ট, সেফ ডিপোজিট লকার এবং জিনিসপত্রের দাবি নিষ্পত্তির সঙ্গে সম্পর্কিত। আরবিআই জানিয়েছে যে, মৃত গ্রাহক কাউকে মনোনীত করেছেন এমন আমানত অ্যাকাউন্টে, গ্রাহকের মৃত্যুর পর মনোনীত ব্যক্তির কাছে বকেয়া অর্থ প্রদান ব্যাঙ্কের দায় থেকে বৈধ মুক্তি হিসাবে বিবেচিত হবে।
মনোনীত ব্যক্তি ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্টের নিয়ম কী হবে?
ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) জানিয়েছে যে, যেসব ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও মনোনীত ব্যক্তি নেই এবং যেখানে প্রদেয় মোট পরিমাণ একটি নির্দিষ্ট সীমার নীচে, সেখানে দাবি নিষ্পত্তির জন্য ব্যাঙ্কগুলিকে একটি সরলীকৃত প্রক্রিয়া গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। সমবায় ব্যাঙ্কগুলির জন্য এই সীমা পাঁচ লক্ষ এবং অন্যান্য ব্যাংকগুলির জন্য ১৫ লক্ষ টাকা। ব্যাঙ্কগুলি তাদের নিজস্ব বিবেচনার ভিত্তিতে উচ্চতর সীমা নির্ধারণ করতে পারে। আরবিআই জানিয়েছে যে, যদি পরিমাণ এই সীমা অতিক্রম করে, তাহলে ব্যাঙ্ক উত্তরাধিকার শংসাপত্র বা আইনি উত্তরাধিকারী শংসাপত্রের মতো অতিরিক্ত নথির অনুরোধ করতে পারে।
আরও পড়ুন- কেন্দ্রীয় সরকারি কর্মচারী-পেনশনভোগীদের জন্য বড় ধাক্কা, অষ্টম বেতন কমিশন কার্যকর হতে এখনও দু'বছর!
