আজকাল ওয়েবডেস্ক: বিরাট কোহলি ও জেনেলিয়া ডি'সুজা। একজন ২২ গজের মহাতারকা, অন্যজন বলিউডের মিষ্টি নায়িকা। কিন্তু এই দুই তারকা একবার জুটি বেঁধে এমন একটি বিজ্ঞাপনে অভিনয় করেছিলেন, যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল। এমনকী বিজ্ঞাপনটি টেলিভিশনে দেখানোর জন্য অনুপযুক্ত বলেও বিবেচিত হয়ে। শেষ পর্যন্ত ‘অতিরিক্ত বোল্ড’ তকমা পাওয়ায় নিষিদ্ধ হয়ে যায় সেটি। চলে যায় লোকচক্ষুর আড়ালে।


কী ছিল সেই বিজ্ঞাপনে? একটি ঘড়ির ব্র্যান্ডের বিজ্ঞাপন ছিল সেটি। জেনেলিয়া ছিলেন বিমানসেবিকার ভূমিকায়। আর ‘পাইলট’ ছিলেন বিরাট। বিজ্ঞাপনে দেখানো হয় বিমান চলাকালীনই তাঁরা শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার জন্য প্রলুব্ধ হতে থাকেন। শেষমেষ যাত্রীদের প্রাণের ঝুঁকি নিয়েও ‘পাইলট’ বিরাট সেই প্রস্তাবে রাজি হয়ে যান।

আসলে বিজ্ঞাপনটিতে ইঙ্গিত করা হয়, বিমানের চালক ও বিমানকর্মীরা যাতে আকাশে যৌনতায় মাততে পারেন, সেই কারণেই নাকি অটোপাইলট ব্যবস্থা চালু করা হয়েছিল! সম্প্রতি বিস্মৃতির অতল থেকে বিজ্ঞাপনটির একটি ছোট্ট অংশ ফের ভেসে উঠেছে নেটমাধ্যম রেডিট-এ। সুযোগ পেয়েই পুরনো বিতর্ক উস্কে দিয়েছেন নেটিজেনরাও। জনৈক নেটিজেন লিখেছেন, “বিরাট আর জেনেলিয়ার বিজ্ঞাপনটি এতটাই বিতর্কিত ছিল যে, মুক্তির সঙ্গে সঙ্গেই তা নিষিদ্ধ হয়ে যায়।”

শুধু ‘প্রাপ্তবয়স্ক’ দৃশ্যই নয়, নিছক মজার ছলে যাত্রীদের জীবনকে বিপদের মুখে ঠেলে দেওয়ার জন্যও বিজ্ঞাপনটির সমালোচনা করা হয়েছিল বলে খবর। দেশ ১৪০ কোটিতে পৌঁছে গেলেও প্রকাশ্য যৌনতা নিয়ে যে দেশবাসীর শুচিবায়ু রোগ আজও সমান তা আর বলার অপেক্ষা রাখে না। কিছুটা সেই তালে তাল মিলিয়েই নেটিজেন দের একাংশ বড়ই অসন্তুষ্ট বিজ্ঞাপনটি ফের আলোচনায় আসায়। তাঁদের মতে, পাইলট এবং বিমানসেবিকার মতো গুরুত্বপূর্ণ পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের এভাবে দেখানো খুবই অপমানজনক। পাশাপাশি এতে নতুন প্রজন্মের কাছেও ভুল বার্তা পৌঁছয়। তবে টেলিভিশনের পর্দায় নিষেধাজ্ঞা জারি হলেও, বিতর্কিত সেই বিজ্ঞাপন কিন্তু আজও ইউটিউবে দেখা যায়।