আজকাল ওয়েবডেস্ক: সাধারণ ব্যবহারকারীদের জন্য ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করতে কোনও ফি দিতে হয় না। ভারতে ডিজিটাল পেমেন্ট প্রচারের জন্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিাই) এই সুবিধাটি বিনামূল্যে প্রদান করেছে। তা সত্ত্বেও, গুগুল, ফোন-পে এর মতো ডিজিটাল ওয়ালেট কোম্পানিগুলি কোটি কোটি টাকা আয় করছে। ২০২৪ সালের মার্চ পর্যন্ত ফোন-পে এর রাজস্ব ছিল ৫,০৬৪ কোটি টাকা। যা তার আগের বছরের তুলনায় ৭৪ শতাংশ বেশি। একইভাবে, গুগল-পে এর রাজস্ব একই স্তরে রয়ে গিয়েছে, যার ফলে উভয় কোম্পানির সম্মিলিত রাজস্ব ৫০০০ কোটির টাকারও বেশি।

বিনামূল্যের পরিষেবা কীভাবে রাজস্ব তৈরি করে?
ইউপিআই এর মাধ্যমে লেনদেনের জন্য কোনও সরাসরি চার্জ নেই, তবে কোম্পানিগুলি ব্যবহারকারীদের আকর্ষণ করতে এবং তাদের ডেটা অ্যাপ ব্যবহার করতে তা ব্যবহার করে। ইউপিআই একটি বিনামূল্যের মাধ্যম হিসেবে কেবল কাজ করে। লক্ষ লক্ষ গ্রাহককে এইসব কোম্পানিগুলির অ্যাপ ডাইনলোড করে। পরবর্তীকালে, কোম্পানিগুলি এই গ্রাহকদের কাছে বিভিন্ন পণ্য এবং পরিষেবা বিক্রি করে রাজস্ব আয় করে।

দোকানদারদের কাছ থেকে ভাড়া এবং অতিরিক্ত ফি
ছোট দোকানদারদের, যেমন মুদি দোকান বা সবজি বিক্রেতাদের, প্রায়শই অতিরিক্ত পেমেন্ট টুলের প্রয়োজন হয়। ফোন-পে এবং গুগল-পে কিউআর কোড এবং স্মার্ট স্পিকারের মতো এই পরিষেবাগুলি অফার করে। উদাহরণস্বরূপ, স্মার্ট স্পিকার প্রতিটি ইউপিাই লেনদেনের জন্য ভয়েস নোটিফিকেশন প্রদান করে। প্রতিটি স্পিকারের মাসিক ভাড়া প্রায় ১০০ টাকা। ভারতে ৩০ লক্ষেরও বেশি দোকান এই টুলগুলি ব্যবহার করে, যার ফলে বার্ষিক আয় প্রায় ৩৬০ কোটি টাকা।

পিওএস মেশিন এবং সাউন্ডবক্স থেকে আয়
কার্ড বা ইউপিআই এর জন্য পিওএস মেশিনের মার্চেন্ট ডিসকাউন্ট রেট (এমডিআর) ০.৫-১ শতাংশ। ইউপিআই লেনদেনের জন্য কোনও এমডিআর না থাকলেও, কোম্পানিগুলি কার্ড এবং অন্যান্য পরিষেবার জন্য চার্জ করে। ফোন-পে এর প্রায় ৯০ শতাংশ রাজস্ব পেমেন্ট ব্যবসা থেকে আসে, যেখানে কোম্পানিগুলি দোকানদারদের আরও ভাল পরিষেবা প্রদান করে রাজস্ব আয় করে।

বিল পেমেন্ট এবং রিচার্জে কমিশন
মোবাইল রিচার্জ, বিদ্যুৎ বা জল বিল, ডিটিএইচ এবং বিমা পেমেন্টের জন্য ইউপিআই বিনামূল্যে, তবে অ্যাপগুলি এয়ার-টেলের এর মতো পরিষেবা প্রদানকারীদের থেকে ১-২ শতাংশ কমিশন পায়। এই ছোট কমিশনগুলিই একত্রে বছর শেষে কয়েক লক্ষে পরিণত হয়।  

বিজ্ঞাপন এবং প্রচার থেকে আয়
ফোনপে এবং জিপে তাদের অ্যাপের মধ্যে অফার, স্ক্র্যাচ কার্ড এবং ক্যাশব্যাক প্রদর্শন করে। তবে, কোম্পানিগুলি প্রচারের জন্য ব্র্যান্ডগুলিও চার্জ করে। অ্যাপগুলি ব্যবহারকারীর ডেটা বিশ্লেষণ করে এবং প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখায়। ফোনপে-র প্রায় ১০ শতাংশ রাজস্ব বিজ্ঞাপন থেকে আসে।

সুতরাং, যদিও ইউপিআই ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে, গুগল-পে এবং ফোন-পে-র মতো অ্যাপগুলি ছোট ব্যবসা, পরিষেবা, বিল পেমেন্ট কমিশন এবং বিজ্ঞাপন থেকে কোটি কোটি টাকা আয় করতে এটি ব্যবহার করছে।