আজকাল ওয়েবডেস্ক: ব্যস্ত সময়ে শহরতলির লোকাল ট্রেনে ওঠা-নামা অত্যন্ত কষ্টের, বিশেষ করে প্রবীণদের। আবার ট্রেনে কোনওমতে একবার গুঁতিয়ে উঠে পড়লেও ভিড়ের চাপে জেরবার অবস্থা হয়। প্রবীণ-প্রবীণারা তো বসতে পানই না, উল্টে দাঁড়িয়ে দাঁড়ি গন্তব্যে পৌঁছতে তাঁদের নাভিশ্বাস অবস্থা হয়। বিষয়টি অজানা নয় রেল কর্তৃপক্ষের। তাই এবার নয়া উদ্যোগ ভারতীয় রেলের। ভিড় ট্রেনে তাদের আর কষ্ট করে যাতায়াত করতে হবে না প্রবীণদের। এবার লোকাল ট্রেনে প্রবীণ নাগরিকদের জন্য আলাদা কামরা থাকবে।
আপাতত মুম্বই সাবার্বান নেটওয়ার্কের লোকাল ট্রেনগুলিতে প্রবীণ নাগরিকদের জন্য আলাদা কামরা থাকবে। রেলওয়ে বোর্ডের তরফেই সিনিয়র সিটিজেন কামরা আনার পরিকল্পনা অনুসারে সেন্ট্রাল রেলওয়ে প্রথম ইলেকট্রিক মাল্টিপল ইউনিট রেক (ইএমইউ) ও প্রবীণ নাগরিকদের জন্যই বিশেষভাবে তৈরি করা কামরা এনেছে।
লোকাল ট্রেনে সিনিয়র সিটিজেনদের জন্য বিশেষ কামরা মাতুঙ্গার ওয়ার্কশপে তৈরি করা হয়েছে। এই কোচে ওঠা-নামার জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। ফলে প্রবীণ-প্রবীণারা সহজেই ট্রেনে ওটা-নামা করতে পারবেন। কামরায় রয়েছে দুই ও তিন জন করে বসার জায়গা। এই কামরায় প্রবীণ নাগরিকদের যাতায়াতের সুবিধার জন্য হ্যান্ডেলগুলিও বেশ অনেকটা নীচে রয়েছে। ভারসাম্য রাখার জন্য দরজার সামনেও বেশ কিছু ধরার হ্যান্ডেলের ব্যবস্থা করা হয়েছে। কামরার দু'দরজাতেই থাকছে ইমার্জেন্সি ল্যাডার বা জরুরী সিঁড়ি। প্রবীণ যাত্রীরা যাতে ট্রেনের ওই কামরা সহজেই চিহ্নিত করতে পারেন তাই তা ভিনাইল ডিজাইন দিয়ে সাজানো থাকছে।
২০২৪ সালের সেপ্টেম্বরে বম্বে হাইকোর্ট, রেলওয়েকে প্রবীণ নাগরিকদের জন্য একটি সংরক্ষিত কামরা তৈরির দ্রুত নির্দেশ দেওয়ার পরে লোকাল ট্রেনগুলিতে এই পরিবর্তন করা হচ্ছে। আইনজীবী এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কে পি পুরুষোত্তমান নায়ারের দায়ের করা একটি জনস্বার্থ মামলা থেকে এই মামলাটি উদ্ভূত হয়েছিল। তিনি রেল মন্ত্রণালয়ের কাছে মুম্বইয়ের শহরতলির ট্রেনগুলিতে শারীরিকভাবে প্রতিবন্ধীদের নতই প্রবীণ নাগরিকদের জন্য একটি পৃথক কামরার ব্যবস্থা করার বলেছিলেন। আদালতকে তখন রেল কর্মকর্তারা জানিয়েছিলেন যে, রেলওয়ে বোর্ড বদলের জন্য একটি প্রস্তাব অনুমোদন করেছে।
রেলের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, "মাতুঙ্গা ওয়ার্কশপে ছ'কোচের মাঝামাঝি লাগেজ বগিকে প্রবীণ যাত্রীদের জন্য একটি নিবেদিত কামরায় রূপান্তর ঘটিয়েছে। ইএমইউ রেকে কাঠামোগত এবং অভ্যন্তরীণ পরিবর্তন করা হয়েছে।"
পশ্চিম রেলওয়ে ১০৫টি নন-এসি ইএমইউ রেকের লাগেজ বগিগুলিকে সিনিয়র সিটিজেন কামরায় রূপান্তর করার পরিকল্পনা করেছে, প্রতিটিতে ১৩টি আসন থাকবে এবং ৯১ জন যাত্রীর জন্য জায়গা থাকবে।
